উদ্ভিদ ও প্রাণি কোষের মধ্যে পার্থক্য কী কী?

উদ্ভিদ ও প্রাণি কোষের মধ্যে পার্থক্য কী কী? উদ্ভিদ কোষের বিশেষত্ব কী?

Add Comment
1 Answer(s)
Best answer

উদ্ভিদকোষ ও প্রাণিকোষের মধ্যে পার্থক্যগুলো হলো:

১. প্রাণিকোষগুলো সাধারণত উদ্ভিদকোষের চেয়ে ছোট হয়। প্রাণিকোষগুলোর দৈর্ঘ্য ১০ থেকে ৩০ মাইক্রোমিটার পর্যন্ত হয়, যখন উদ্ভিদের কোষগুলি ১০ এবং ১০০ মাইক্রোমিটার দৈর্ঘ্যের হয়।

২. প্রাণিকোষ বিভিন্ন আকারে আসে এবং বৃত্তাকার বা অনিয়মিত আকার ধারণ করে। গাছের কোষগুলি আকারে আরও সমান এবং সাধারণত আয়তক্ষেত্রাকার বা ঘনক্ষেত্র আকারযুক্ত।

৩. প্রাণিকোষগুলো জটিল কার্বোহাইড্রেট গ্লাইকোজেন আকারে শক্তি সঞ্চয় করে। অন্যদিকে উদ্ভিদ কোষগুলি স্টার্চ হিসাবে শক্তি সঞ্চয় করে।

৪. প্রোটিন উৎপাদনের জন্য প্রয়োজনীয় ২০ টি অ্যামিনো অ্যাসিডের মধ্যে কেবলমাত্র ১০ টি প্রাণিকোষে প্রাকৃতিকভাবে উৎপাদিত হতে পারে। অন্যান্য তথাকথিত প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিডগুলি অবশ্যই ডায়েটের মাধ্যমে গ্রহণ করা উচিত। গাছপালা সমস্ত ২০ এমিনো অ্যাসিড সংশ্লেষ করতে সক্ষম।

৫. প্রাণীর কোষগুলিতে, কেবল স্টেম সেলগুলি অন্য কোষের ধরণের রূপান্তর করতে সক্ষম। অন্যদিকে বেশিরভাগ উদ্ভিদ কোষের প্রকারভেদগুলো পার্থক্য করতে সক্ষম।

৬. কোষ বিভাজনের সময় সাইটোপ্লাজমের বিভাজন সাইটোকাইনেসিস প্রাণিকোষে ঘটে যখন একটি ক্লিভেজ ফেরো গঠন করে যা কোষের ঝিল্লিকে অর্ধেক করে দেয়। অন্যদিকে উদ্ভিদ কোষ সাইটোকাইনেসিসে একটি সেল প্লেট নির্মিত হয় যা কোষকে বিভক্ত করে।

৭. প্রাণিকোষগুলোতে লাইসোসোম থাকে যা এনজাইমগুলি ধারণ করে যা সেলুলার ম্যাক্রোমোকলিকুলস হজম করে। অন্যদিকে উদ্ভিদের কোষগুলিতে খুব কমই লাইসোসোম থাকে কারণ উদ্ভিদের শূন্যস্থান অণুর ক্ষয় পরিচালনা করে।

উদ্ভিদ কোষের বিশেষত্ব কী?

উদ্ভিদ কোষের বিশেষত্ব হলো কোষপ্রাচীর।

পন্ডিত Answered on July 1, 2023.
Add Comment

Your Answer

By posting your answer, you agree to the privacy policy and terms of service.